ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিনে সামুদ্রিক কাছিমের বাচ্চা অবমুক্ত

টেকনাফ প্রতিনিধি :: টেকনাফের সেন্টমার্টিনের বঙ্গোপসাগরে ৬০টি সামুদ্রিক কাছিমের বাচ্চা অবমুক্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে দ্বীপের মেরিন পার্ক হ্যাচারি সংলগ্ন পশ্চিম বীচে এসব কাছিমের বাচ্চা সাগরে ছেড়ে দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন নেকম সুপারভাইজার মাহে আলম সোহাগ। তিনি জানান, গত ২২ জানুয়ারি অলিভ রিডলি জাতের কাছিম সেন্টমার্টিন সৈকতে ডিম দিয়েছিল। এসব ডিম সংগ্রহ করে রাখা হয়েছিল হ্যাচারিতে। ইতিমধ্যে হ্যাচারি সেই ডিমগুলো থেকে ৬০ টি বাচ্চার জন্ম হয়েছে। যা আজকে সাগরে অবমুক্ত করা হয়েছে।

জানা যায়, সেন্টমার্টিন মেরিন পার্কে সমুদ্রপাড়ে সামুদ্রিক কাছিমের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ার তদারকি করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট।

বেশ কয়েকবছর ধরে সেন্টমার্টিন সৈকত থেকে কচ্ছপের ডিম সংগ্রহ করছে সংস্থাটি । এ সময় ১ হাজার ২৫০টির বেশি কচ্ছপের প্রায় ১২ হাজার ডিম সংগ্রহ করা হয়েছে। দুমাস পর ডিমগুলো থেকে বাচ্চা বের হয়। পরে তখন বাচ্চাগুলো সাগরে অবমুক্ত করা হয়ে থাকে।

মাহে আলম সোহাগ আরও বলেন, দ্বীপে রাতে ছাড়াও দিনের বেলায় কচ্ছপের ডিম পাড়ার ঘটনা ঘটেছে। সম্প্রতি দিনের বেলায় একটি মা কচ্ছপ একসঙ্গে ১০৮টি ডিম পাড়ে, যা গর্ত থেকে তুলে গলাচিপা এলাকার পরিবেশ অধিদফতরের হ্যাচারিতে সংরক্ষণ করা হয়েছে।

পাঠকের মতামত: